চাকরির বাজার

করোনা-পরবর্তী সময়ে চাকরি পাওয়ার সহজ ‍উপায়

বর্তমান বা করোনা-পরবর্তী সময়ে নতুন করে চাকরি পেতে হলে ভিন্ন কিছু কৌশল অবলম্বন করতে হবে। আজকে আমরা আলোচনা করব করোনা-পরবর্তী সময়ে চাকরি পাওয়ার সহজ উপায় নিয়ে।

বর্তমান বিশ্বে করোনা পরিস্থিতির কারনে চাকরির দৃশ্যপট পুরো পাল্টে গেছে। অনেকেরই হিমশিম খেতে হচ্ছে তার চাকরিটা ধরে রাখতে। আবার এরিমধ্যে অনেকেই চাকরি ছেড়ে দিতে বাধ্য হচ্ছে। কিছুদিন আগে দাদিমা বলেছিল, আগে নাকি জোর করে ধরে নিয়ে যেতো চাকরি করার জন্য। আর এখন আমি দাদিমাকে শুনাচ্ছি পায়ে ধরে পড়ে থাকলেও চাকরি পাই না। আসলে আমাদেরকে চাকরি দিবে কি করে যে হারে সার্টিফিকেট ধারী লোক সংখ্যা বাড়ছে সে হারে কর্মসংস্থান বাড়ে নাই। যাইহোক এর মধ্যেই আমাদেরকে চাকরি পেতে হবে।

CV তৈরিতে কিছু কৌশল অবলম্বন

আমরা ভালো মানের CV তৈরির জন্য কোনো মনোযোগ দেই না। কম্পিউটারের দোকানে গিয়ে বলি যে আমার একটা সিভি লাগবে। তারা আমাদের তথ্যগুলো দেখে সিভি তৈরি করে দেয়। অথবা আমরা নিজেরাই কারো কাছ থেকে সিভির ফরমেট নিয়ে এসে ইনফরমেশন পরিবর্তন করে সিভি তৈরি করে ফেলি।

অবশ্যই আপনাকে খেয়াল রাখতে হবে যে পদের জন্য আবেদন করছেন সেটাকে মাথায় রেখে সিভি তৈরি করতে হবে। উদাহরন হিসেবে, আপনি যদি কাম-কম্পিউটার অপারেটর পদে চাকরির জন্য আবেদন করেন। সেক্ষেত্রে আপনাকে কম্পিউটার সর্ম্পকে যে সকল জ্ঞান আছে সেগুলো সিভিতে অর্ন্তভুক্ত করতে হবে। আবার যখন অন্য পদের জন্য আবেদন করবেন তখন সিভির ধরন পরিবর্তন করতে হবে। মোটকথা এমন ভাবে সিভি তৈরি করতে হবে যাতে দেখতে আর্কষনীয় হয়ে ওঠে।

আরও পড়ুন:- টেকনিক্যাল কলেজ ও পলিটেকনিকে আসছে ১২,৬০০ পদে নিয়োগ

অনলাইন প্রোফাইল তৈরি করুন

একটি প্রোফাইল বা পোর্টফলিও চাকরি পেতে অনেক সহায়তা করে। নিজেকে ভিন্নভাবে তুলে ধরার অন্যতম একটি মাধ্যম হচ্ছে পোর্টফলিও। এতে করে আপনাকে নিয়োগকর্তারা সহজে খুজে পাবে। পোর্টফলিও তৈরি করার সময় পদ অনুযায়ী নিজ দক্ষতা গুলোকে হাইলাইট করুন। ফ্রিতে ডোমেইন হোস্টিং নিয়ে পোর্টফলিও তৈরি করতে পারেন। আর একটা Linkedin প্রোফাইল তৈরি করতে পারেন।

আগে দক্ষতাগুলোকে অগ্রাধিকার দিন। তারপর অভিজ্ঞতাগুলোকে উল্লেখ করে প্রোফাইল তৈরি করুন। মানুষ কথায় কথায় বলে ভালো কিছু করতে হলে ইউনিক হতে হবে। নিজেকে অন্যদের থেকে আলাদা ভাবে তুলে ধরুন।

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন তৈরি করা শিখুন

আপনি যদি ভালো মানের চাকরি করতে চান। কিংবা বড় কোনো প্রতিষ্ঠানের চাকরি পেতে হলে একাধিক ইন্টারভিউ দেয়ার প্রয়োজন হতে পারে। তখন ইন্টারভিউতে আপনাকে প্রেজেন্টেশন দেয়া লাগতে পারে। এছাড়াও যেকোনো পেশায় যেকোনো চাকরিতে প্রেজেন্টেশনের প্রয়োজন হতে পারে। তাই নিজেকে প্রস্তুত রাখুন সবসময়।

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন তৈরি করার জন্য ফ্রিতে টেমপ্লেট ডাউনলোড করে তৈরি করতে পারেন। ফ্রি টেমপ্লেট ডাউনলোড করার জন্য কয়েকটি সাইটের নাম বলে দিচ্ছি:

1. Presentation Magazine

2. Behance Slide Template Collection

3. PowerPoint Styles

4. Showeet

5. Google Slides Templates

ইংরেজিতে দক্ষ হওয়া

চাকরির ইন্টারভিউ থেকে শুরু করে কর্মক্ষেত্রে উন্নতির জন্য সবার আগে দরকার ইংরেজিতে দক্ষতা। বর্তমান সময়ে লকডাউন এর কারনে অনেকেই বাড়িতে অবস্থান করছেন। তাই এই ফ্রি সময়ে বিভিন্ন ওয়েবসাইট ও ইউটিউব থেকে ইংরেজি শিখতে পারেন। এছাড়াও আপনার ভালো লাগে এমন বিষয়ের উপর ইংরেজি ব্লগ পড়তে পারেন।

অনেকেই কথায় কথায় বলে, চাকরি কে না চায়? হ্যা চাকরি আবার অনেকেই চায় না। তারা চায় নিজেরাই উদ্যেক্তা হয়ে হাজারো বেকারের কর্মসংস্থান তৈরি করতে। তাহলে আপনিও শুরু করতে পারেন এখন থেকেই।

আশা করি করোনা-পরবর্তী সময়ে চাকরি পাওয়ার কয়েকটি উপায় আলোচনা করেছি তা আপনাদের ভালো লাগবে।

আরও জানুন

Saidul Islam

আমি মো: সাইদুল ইসলাম। বেশ কিছুদিন ধরে প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করছি। এছাড়াও এসইও নিয়ে কাজ করতেছি। আমিও এখনো একজন লার্নার, তাই বলবো ‍নিয়মিত ব্লগ পড়ুন, জানতে থাকুন ও নতুন কিছু শিখতে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button