close
চাঁদেও 4G নেটওয়ার্ক !নোকিয়ার সঙ্গে হাত মিলিয়ে দাবি করল নাসা - ICT Barta
বিজ্ঞান

চাঁদেও 4G নেটওয়ার্ক !নোকিয়ার সঙ্গে হাত মিলিয়ে দাবি করল নাসা

আধুনিক সময়ে স্মার্টনেস মাপার একক যেন হাই স্পিড ইন্টারনেট। পৃথিবীর কোণে কোণে পৌঁছে গিয়েছে ৪ জি নেটওয়ার্ক। এ বার খুব শিগগির চাঁদেও পৌঁছে যাবে 4G নেটওয়ার্ক । এই উদ্দেশ্যেই মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল এয়ারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন ওরফে নাসা-র সঙ্গে চুক্তিতে আসছে Nokia। এই প্রকল্পে খরচ হবে ৩৭০ মিলিয়ন মার্কিন ডলার। প্রকল্পের ১৪.১ মিলিয়ন খরচ বহন করবে নাসা।

নাসার চাঁদে নভোচারী পাঠানো প্রকল্পের আওতায় সেখানে ফোরজি/এলইটি কমিউনিকেশন সিস্টেম তৈরি করবে নোকিয়া। কিন্তু পৃথিবীতে ফাইভজি নেটওয়ার্ক চালু থাকলেও চাঁদে কেন ফোরজি স্থাপন করা হচ্ছে এ নিয়ে প্রশ্ন অনেকেরই। তবে নোকিয়া এর ব্যাখ্যাও দিয়েছে।

নোকিয়ার ওয়েবসাইটে তারা জানিয়েছে, ফাইভজি নেটওয়ার্কের সিগনাল খুব কম দূরত্ব অতিক্রম করতে পারে কিন্তু ফোরজির নেটওয়ার্কের ক্ষেত্রে এমন কোনো সীমাবদ্ধতা নেই। যার ফলে ফোরজি নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারন্যাশনাল স্পেস সেন্টার (আইএসএস), লুনার রোভার ও নভোচারীর মধ্যে যোগাযোগ স্থাপন করা সম্ভব হবে।

নোকিয়া জানিয়েছে, ফোরজি নেটওয়ার্কের সাহায্যে চন্দ্রপৃষ্ঠের হাই ডেফিনিশনের ভিডিও স্ট্রিমিংও করা যাবে।

ইতিমধ্যেই নাসা এবং বেল ল্যাবস উভয় পক্ষ থেকেই এই খবর ঘোষণা করা হয়েছে। একটি টুইট করে বেল ল্যাবস জানিয়েছে, “চাঁদে 4G LTE পরিষেবা দিতে নাসার সঙ্গে একসঙ্গে কাজ করব আমরা। চাঁদের মাটিতে মানুষের বসবাসের উপযুক্ত পরিবেশ গড়ে তুলতে এটা অনেকটাই সাহায্য করবে। প্রথমে নাসার সাহায্যে আমরা সেখানে 4G পরিষেবা চালু করব। তারপর সেটিকে 5G পরিষেবায় পরিবর্তন করা হবে।” উল্লেখ্য, আগামী দিনে চাঁদে উপনিবেশ গড়ে তোলার পরিকল্পনা রয়েছে আমেরিকা ও রাশিয়ার। আর সেই উদ্দেশ্যেই এবার চাঁদে 5G নেটওয়ার্ক বসানোর পরিকল্পনা নেওয়া হল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button