close
অবৈধ মোবাইল বন্ধে ৩০ কোটি টাকার যন্ত্রপাতি কিনবে বিটিআরসি - ICT Barta
সোশ্যাল মিডিয়া

অবৈধ মোবাইল বন্ধে ৩০ কোটি টাকার যন্ত্রপাতি কিনবে বিটিআরসি

অবৈধ ও নকল মোবাইল বন্ধ করতে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রার (এনইআইআর) ব্যবস্থার প্রযুক্তি সরবরাহ ও পরিচালনার জন্য ৩০ কোটি টাকার যন্ত্রপাতি কিনবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। আজ মঙ্গলবার এ দরপত্র আহ্বান করা হয়।বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক (গণমাধ্যম) জাকির হোসেন খান এ প্রতিবেদককে জানান, বিটিআরসি সম্প্রতি প্রতিষ্ঠানের নাম চূড়ান্ত করে সিনেসিস আইটি বরাবর চিঠি পাঠিয়েছে এবং আগামী ২ ডিসেম্বরের মধ্যে এ বিষয়ে চুক্তি করতে বলেছে। সেনেসিস আইটি, রেডিসন টেকনোলজি ও কম্পিউটার ওয়ার্ল্ড যৌথভাবে এ প্রযুক্তি সরবরাহ ও পরিচালনা করবে।

বিদেশি মুদ্রায় ২৩ লাখ ৯ হাজার ৪৬৯ মার্কিন ডলার এবং বাংলাদেশি ১০ কোটি ২ লাখ ৯২ হাজার ৯৫০ টাকা অর্থাৎ মোট প্রায় ৩০ কোটি টাকায় নির্বাচিত প্রতিষ্ঠান এ প্রযুক্তিসেবা সরবরাহ করবে।

কর বাড়ার পর মোবাইলফোনের অবৈধ আমদানি বেড়েছে বলে দাবি করেছে বাংলাদেশ মোবাইল ফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএমপিআইএ)। তারা বলছে, ২০১৯-২০ অর্থবছরের বাজেটে সরকার স্মার্টফোন আমদানিতে মোট কর হার ৩২ থেকে বাড়িয়ে ৫৭ শতাংশ করেছে। এতে দাম বেড়েছে। সংশ্লিষ্ট ব্যক্তিদের মতে, দেশে ২৫ থেকে ৩০ শতাংশ স্মার্টফোন অবৈধভাবে আমদানি করা হয়। যার কারণে ১ হাজার থেকে ১ হাজার ২০০ কোটি টাকার রাজস্ব হারায় সরকার।

আরও পড়ুন:চাঁদে পাওয়া গেল পানির সন্ধান, জানালেন নাসা

 

এক বিজ্ঞপ্তিতে বলা হয়, অবৈধ পথে আসা মোবাইল ফোনের কারণে বন্ধ হয়ে যেতে পারে দেশি উৎপাদন। সরকার ডিজিটাল বাংলাদেশ নির্মাণের লক্ষ্যে ২০১৬ সালে দেশেই এর কারখানা করার জন্য প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দিয়েছে। এ পদক্ষেপের ফলে প্রায় সব মোবাইল ফোন কোম্পানি দেশের বিভিন্ন জায়গায় নিজেদের কারখানা গড়ে তুলেছে। এতে আমদানি নির্ভরতা কমেছে। সে সঙ্গে অনেক মানুষের কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি বিদেশি বিনিয়োগও বাড়ছে।

বন্ধ হচ্ছে অবৈধ ও নকল মোবাইল ফোন অবৈধ পথে আসা মোবাইল ফোনের কারণে বন্ধ হয়ে যেতে পারে দেশি উৎপাদন। সরকার ডিজিটাল বাংলাদেশ নির্মাণের লক্ষ্যে ২০১৬ সালে দেশেই এর কারখানা করার জন্য প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দিয়েছে। এ পদক্ষেপের ফলে প্রায় সব মোবাইল ফোন কোম্পানি দেশের বিভিন্ন জায়গায় নিজেদের কারখানা গড়ে তুলেছে। এতে আমদানিনির্ভরতা কমেছে। সে সঙ্গে অনেক মানুষের কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি বিদেশি বিনিয়োগও বাড়ছে।

বিটিআরসি জানিয়েছে, এই প্রক্রিয়া শুরু হলে অবৈধ মোবাইলফোনে প্রাথমিকভাবে নির্দিষ্ট একটি সিম ছাড়া অন্য কোনো সিম কাজ করবে না। নির্দিষ্ট সময় পরে কোনো সিমই কাজ করবে না। ফলে গ্রাহকরা বাধ্য হয়েই নকল বা অবৈধ হ্যান্ডসেট ব্যবহার বন্ধ করবেন।

আরও জানুন

সংশ্লিষ্ট খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button