close
এসএসডি (SSD) বনাম এইচডিডি (HDD) আপনি কোনটি কিনবেন? -
টিপস এন্ড ট্রিকস

এসএসডি (SSD) বনাম এইচডিডি (HDD) আপনি কোনটি কিনবেন?

টেকনোলজি দিন দিন মানুষের হাতের মুঠোয় চলে আসছে। এক্ষেত্রে ডিভাইসগুলো যত ছোট করা হচ্ছে তাদের গতি তত বেশি হচ্ছে। আজকে সেরকম একটি বিষয় নিয়ে আলোচনা করব।

এসএসডি(SSD) বনাম এইচডিডি(HDD), আপনার জন্য কোনটি ভালো!

এসএসডি(SSD) পূর্ণ নাম হচ্ছে সলিড স্টেট ড্রাইভ এবং এইচডিডি(HDD) পূর্ণ নাম হচ্ছে হার্ডডিস্ক ড্রাইভ। এই দুইটি ডিভাইস ব্যবহার করা হয় কম্পিউটারে ডাটা সংরক্ষন করে রাখার জন্য। কম্পিউটার কত তাড়াতাড়ি ওপেন হবে ফাইলগুলো কত তাড়াতাড়ি ওপেন হবে তা নির্ভর করে কম্পিউটারে স্টোরেজ ডিভাইস এর উপর।

এইচডিডি(HDD) কীভাবে কাজ করে?

আমরা প্রথমে HDD নিয়ে আলোচনা করব। যারা কম্পিউটার ব্যবহার করেন তারা হার্ডডিস্ক বা HDD চিনে থাকেন। আইবিএম ১৯৫৬ সালে প্রথম হার্ডডিস্ক আবিষ্কার করেন। হার্ডডিস্ক(HDD) এর মধ্যে কিছু স্পিনিং প্লেট থাকে। স্পিনিং প্লেটগুলো খুব জোরে জোরে ঘোরে। বিভিন্ন ম্যাগনেটিজম ব্যবহার করে এতে ডাটা স্টোর করে রাখা হয়। প্লেট গুলোর উপরের অংশে একটি রিড এবং রাইট হেড থাকে যার মাধ্যমে ডাটাগুলোর রিড এবং রাইট করা হয়। এই হার্ডডিক্সের প্লেট যত জোড়ে ঘুরবে রিড রাইট স্পীড তত বেশি হবে।

এসএসডি কীভাবে কাজ করে?

সাধারণত পেনড্রাইভ বা মেমোরি কার্ডে যে মেকানিজম ব্যবহার করা হয় এসএসডি তেও প্রায় একই মেকানিজম ব্যবহার করা হয়। এটাতে কিছু ইন্টিগ্রেটেড সার্কিট ব্যবহার করে যার সাহায্যে ডাটা স্টোর করা হয়।

এসএসডি (SSD) বনাম এইচডিডি (HDD) এর মধ্যে কোনটি ভালো?

প্রথমত হার্ডডিস্কে মুভিং অংশ থাকায় এগুলো ড্যামেজ হওয়ার সম্ভাবনা খুব বেশি থাকে। অপরদিকে এসএসডি তে কোন মুভিং অংশ না থাকায় এটা ড্যামেজ হওয়ার সম্ভাবনা কম থাকে।

দ্বিতীয়ত আবারো এইচডিডি তে মুভিং অংশ থাকায় এটা শব্দ করে এবং গরম হয়ে যায়। অন্যদিকে এসএসডি তে কোন মুভং পার্টস না থাকায় এটা শব্দ করে না এবং গরম হয় না।

তৃতীয়ত এইচডিডি তে পাওয়ার বেশি খরচ হয় এবং এসএসডি তে পাওয়ার কম খরচ হয়। কোনো কম্পিউটারে যখণ স্টোরেজ ডিভাইস হিসেবে এইচডিডি ব্যবহার করা হয় তখন কম্পিউটারটি ওপেন হতে প্রায় ৩০ থেকে ৪০ সেকেন্ড সময় লাগে। আবার এসএসডি ব্যবহ্রত কম্পিউটার ওপেন হতে প্রায় ১০ থেকে ১৩ সেকেন্ড সময় লাগে।

এইচডিডির কপি অথবা রাইট স্পিড ৫০ থেকে ১২০ এমবিপিএস পর্যন্ত হয় এবং এসএসডির কপি অথবা রাইট স্পীড ২০০ থেকে ৫০০ এমবিপিএস পর্যন্ত হয়।

আরও পড়ুন:পাওয়ার ব্যাংক কেনার সময় এই বিষয়গুলো অবশ্যই খেয়াল রাখুন

এসএসডি(SSD) তে হার্ডডিক্স এর তুলনায় 30% তাড়াতাড়ি ফাইল ওপেন হয়। এতক্ষণ যা কথা বললাম তা দেখে বোঝাই যাচ্ছে এসএসডি(SSD) হার্ডডিস্ক(HDD) থেকে ভালো।

কিন্তু এর একটি অসুবিধা রয়েছে তা হচ্ছে এর দাম অনেক বেশি থাকে। একটা 1TB HDD এর দাম 3000 থেকে 4000 টাকা। যেখানে 1TB SSD এর দাম 10000 টাকা। তবে একটি ছোট SSD কিনে সেখানে অপারেটিং সিস্টেমটি ইনস্টল করে রাখলে কম্পিউটারের কাজ করার ক্ষমতা অনেকটা বৃদ্ধি পাবে।

বিস্তারিত জানতে ক্লিক করুন

Saidul Islam

আমি মো: সাইদুল ইসলাম। বেশ কিছুদিন ধরে প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করছি। এছাড়াও এসইও নিয়ে কাজ করতেছি। আমিও এখনো একজন লার্নার, তাই বলবো ‍নিয়মিত ব্লগ পড়ুন, জানতে থাকুন ও নতুন কিছু শিখতে থাকুন।

সংশ্লিষ্ট খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button