close
SEO কী? এবং কেন এসইও গুরুত্বপূর্ণ? - ICT Barta
সোশ্যাল মিডিয়া

SEO কী? এবং কেন এসইও গুরুত্বপূর্ণ?


আসসালামুয়ালাইকুম, আশা করি সবাই ভালো আছেন। আজকে শুরু করতে যাচ্ছি নতুন একটি সিরিজ। ডিজিটাল মার্কেটিং এর অন্যতম একটি অংশ এসইও (SEO)। আজকে যেহেতু এসইও নিয়ে প্রথম পোস্ট, তাই এই পোস্টে আলোচনা করব SEO কী এবং কেন এসইও গুরুত্বপূর্ণ? এবং এসইও কত প্রকার ও কি কি?

এখন থেকে ক্রমান্বয়ে এসইও এর খুটি নাটি সব কিছু জানতে পারবেন ।আমি বলব আজকের লেখা বিগিনারদের জন্য। এক্সপার্টরা চাইলে এড়িয়ে যেতে পারেন। তাহলে চলুন শুরু করা যাক……. ‍

SEO কী?

এসইও (SEO) হলো এমন এক সিস্টেম বা পদ্ধতি যার মাধ্যমে বিভিন্ন সার্চ ইন্জিন যেমন গুগল, ইয়াহু, বিং ইত্যাদিতে কোনো কিওয়ার্ডের উপর ভিত্তি করে আপনার ওয়েবসাইট বা পেজকে সার্চ রেজাল্টে প্রথম পেজে নিয়ে আসা। ওয়েবসাইটকে সার্চ ইন্জিনে র‌্যাংক করানোর প্রযুক্তিগত কৈৗশল হচ্ছে এসইও।

আরো বিস্তারিতভাবে যদি বলি, ধরুন আপনি একজন ওয়েব ডেভেলপার। এখন আপনি ফাইবার আপওয়ার্ক ইত্যাদির মাধ্যমে ক্লায়েন্টকে সার্ভিস দিচ্ছেন। এখন কোনো এক ব্যাক্তি আপওয়ার্ক ফাইবারের বাইরে থেকে তার কাজ করাতে চাচ্ছেন। তিনি গুগল করলে আপনার মতো হাজারও লোক খুজে পাবে। এই হাজারও লোকের মধ্যে আপনাকে প্রথমে রাখতে হলে এসইও(SEO) করতে হবে।

SEO কত প্রকার ও কি কি?

আমরা সবাই জানি এসইও দুই প্রকার। অন পেজ ও অফ পেজ এসইও। আমাদের এই ধারনাটা ভুল। তাহলে আসুন আজকে সঠিকটা জেনে নেই।

এসইও সাধারনত দুই প্রকার। যথা:

  1. অর্গানিক এসইও (Organic SEO)
  2. পেইড এসইও (Paid SEO)

এই অর্গানিক এসইও এর মধ্যে

  1. অন পেজ এসইও (On Page SEO)
  2. অফ পেজ এসইও (Off Page SEO)

অর্গানিক এসইও (Organic SEO) এবং পেইড এসইও (Paid SEO) কি?

অর্গানিক এসইও বলতে বোঝায়, সার্চ ইন্জিন অপটিমাইজেশন এর সকল নিয়ম-কানুন মেনে যে এসইও করা হয়। যার জন্য গুগলকে কোনো টাকা দিতে হয় না। নিজের বুদ্ধিকে কাজে লাগিয়ে পরিশ্রম করে আপনার ওয়েবসাইটকে গুগলে প্রথম পেজে আনা সম্ভব।

আর পেইড এসইও বলতে বুঝায়, গুগলকে টাকা দিয়ে যে এসইও করা হয় তাকে পেইড এসইও বলে। আমাদের ব্লগের পরিচিতি লাভের জন্য গুগলে বিজ্ঞাপন দেই। অনেক সময় কিছু লিখে সার্চ করলে প্রথমে যে রেজাল্ট দেখায় তার পাশে Ad লেখা থাকে এগুলো মূলত পেইড এসইও।

অন পেজ এসইও (On Page SEO) কি?

ওয়েবসাইট ডিজাইন থেকে শুরু করে কনটেন্ট লেখা মোটকথা অভ্যন্তরীন সকল কাজকে অন পেজ এসইও বলে। ওয়েবসাইটের ডিজাইন অব্যশই ইউজার ফ্রেন্ডলি হতে হবে। অন পেজ এসইও করার জন্য যেসকল বিষয় মাথায় রাখতে হবে:

  • ভালো মানের কনটেন্ট লিখুন।
  • পোস্ট ইউআরএল(URL) শর্ট করার চেষ্টা করুন।
  • সাইটের লোডিং স্পিড বৃদ্ধি করতে হবে।
  • ইন্টারনাল লিংকিং করতে হবে।
  • আউটবাউন্ড লিংক দিতে হবে।
  • HTML ট্যাগ h1, h2, h3, h4 সঠিকভাবে ব্যবহার করুন।
  • পোস্টের মধ্যে কিওয়ার্ড ব্যবহার করুন।
  • ইমেজ অপটিমাইজেশন করুন।

অফ পেজ এসইও (Off Page SEO) কি?

ওযেবসাইটের প্রচার এবং জনপ্রিয়তা লাভের জন্য মার্কেটিং করার কৈৗশল হচ্ছে পেজ এসইও। আপনার সাইটের রিলেটিভ অন্য কোনো সাইট থেকে নিজের জন্য লিংক নিয়ে আসাকে অফ পেজ এসইও বলে। বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে লিংক শেয়ার করেও Off Page SEO করা যায়।

অফ পেজ এসইও করার জন্য যে কাজগুলো করতে হবে:

    • আপনার নিশ রিলেটেড সাইটে ফোরাম পোস্টিং করুন
    • গেস্ট পোস্টং
    • সোশ্যাল বুকমার্কিং
    • আর্টিকেল সাবমিশন
    • ইমেজ সাবমিশন
    • পিডিএফ সাবমিশন
    • বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে মার্কেটিং করুন।

এসইও করার উপর ভিত্তি করে দুই প্রকার:

  1. হোয়াইট হ্যাট (White Hat) SEO
  2. ব্লাক হ্যাট (Black Hat) SEO

হোয়াইট হ্যাট ও ব্লাক হ্যাট এসইও কি?

যে পদ্ধতিতে কোন অবৈধ পথ অবলম্বন না করে সার্চ ইন্জিনের নীতিমালা অনুসরন করে সাইট র‌্যাংক করানোর জন্য যে এসইও করা হয় তাকে হোয়াইট হ্যাট এসইও বলে। এ পদ্ধতিতে এসইও করলে সাইটের কোনো রিক্স থাকে না। যার কারনে এখন প্রায় সবাই হোয়াইট হ্যাট এসইও করে।

আর যে পদ্ধতিতে অবৈধ পদ অনুসরন করে সার্চ ইন্জিনকে বোকা বানিয়ে স্পামিং করে ওয়েবসাইটকে প্রথম পেজে নিয়ে আসা হয় তাকে ব্লাক হ্যাট এসইও বলে।

যেভাবে ব্লাক হ্যাট এসইও করতে হয়:

  • পোস্টের মধ্যে একধিকবার কিওয়ার্ড ব্যবহার করা।
  • ডুপলিকেট কনটেন্ট
  • পেইড ব্যাকলিংক

আমি রিকোমেন্ট করব কখনো এমন কাজ করবেন না যার কারনে গুগল প্লেন্টি খেতে পারেন।

কেন এসইও (SEO) গুরুত্বপূর্ণ?

বর্তমান ডিজিটাল যুগে Search Engine Optimization (SEO) এর গুরুত্ব অনেক বেশি। মনে করুন, আপনার একটি কোম্পানি আছে। আপনার কোম্পানিতে ভালো মানের প্রোডাক্ট সেল করা হয়। এখন আপনি যদি লোকালভাবে মার্কেটিং করতে চান তাহলে প্রোডাক্টগুলো মানুষের কাছে নিতে হবে। এতো কষ্ট করে আপনার প্রোডাক্ট আর কত জন মানুষের কাছে পৈৗঁছে দিতে পারবেন।

ডিজিটাল যুগে মার্কেটিং করতে হবে অনলাইনে যাতে করে সহজেই সবার কাছে পৈৗঁছাতে পারেন। এ জন্য দরকার একটি ওয়েবসাইট। ওয়েবসাইটে আপনার প্রোডাক্ট নিয়ে লেখালেখি করলেন। আপনার মতো সবাই এভাবে লেখালেখি করে তাদের মধ্যে সবার প্রথমে থাকতে হলে দরকার হবে এসইও (SEO)।

আপনি হয়তো ইতিমধ্যে জেনে গেছেন যে প্রতেকটি পেশায় Search Engine Optimization জড়িত। ডাক্তার, ইন্জিনিয়ার, প্রকৈৗশলী, ব্যবসায়ী, শিক্ষক আপনি যাই হোন না কেন নিজের দক্ষতা সবার কাছে পৈৗঁছে দিতে এসইও ছাড়া কোনো উপায় নেই।

এছাড়াও এসইও শিখে অনলাইনে কাজ করে অনেক টাকা ইনকাম করতে পারবেন। বর্তমানে যেহেতু অনলাইনে মার্কেটিং বেড়ে গেছে। তাই Search Engine Optimization (SEO) এর চাহিদাও ব্যাপক হারে বেড়ে গেছে।

আশা করি এই আর্টিকেলিটি পড়ে SEO কী এবং কেন এসইও গুরুত্বপূর্ণ? এসইও কত প্রকার ও কি কি? ইত্যাদি সর্ম্পকে জানতে পারবেন।

তবে সবার মনে প্রশ্ন জাগতে পারে কীভাবে এসইও (SEO) করব? এছাড়াও বিভিন্ন ধরনের প্রশ্ন জাগতে পারে। পরবর্তী আর্টিকেলে এমন প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব।

কোথায়ও কোনো ভুল হলে বা বুঝতে সমস্যা হলে কমেন্ট করে জানাবেন। শেয়ার করতে ভুলবেন না। সবাইকে ধন্যবাদ!

 

Saidul Islam

আমি মো: সাইদুল ইসলাম। বেশ কিছুদিন ধরে প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করছি। এছাড়াও এসইও নিয়ে কাজ করতেছি। আমিও এখনো একজন লার্নার, তাই বলবো ‍নিয়মিত ব্লগ পড়ুন, জানতে থাকুন ও নতুন কিছু শিখতে থাকুন।

সংশ্লিষ্ট খবর

ন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button